1. rony07557@gmail.com : admin :
October 22, 2020, 6:19 pm
শিরোনামঃ
কেন্দুয়ায় চোরাই গরু সহ ২ চোর আটক ১৫ অস্থায়ী আশ্রয়কেন্দ্র চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ পাহাড়ে প্রশাসনের মাইকিং যুব অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ককে ডিবি পরিচয়ে তুলে নেওয়ার অভিযোগ নেত্রকোনায় পানিতে ডুুুবে দুই শিশুর মৃত্য হামলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সাত দিনের আলটিমেটাম মান্নার (ভিডিওসহ দেখুন) কিশোরগঞ্জে সিলিন্ডার বিস্ফোরণে নিহতের পরিবারকে দেড় লাখ টাকা অনুদান প্রদান জামালপুরের ডিসির কায়দায় এবার আ’লীগের এমপির নারী কেলেঙ্কারি নেত্রকোনার মদনে দুপক্ষের সংঘর্ষে আহত ৭ উত্তাল ময়মনসিংহ, স্বেচ্ছাসেবক লীগের নেতা খুন; বিক্ষোভ-অগ্নিসংযোগ নতুন দ্বারা রাজনৈতিক দল গঠন চলবে সকলের অনুদানে : ভিপি নুরু ও রাশেদ

পাঁচদফা দাবিতে মানববন্ধন করেছে ‘শ্রমিক অধিকার পরিষদ’

অনলাইন ডেস্ক
  • Publishe Time, Friday, July 3, 2020,
  • 161 0 view
ছবি - সময় এক্সপ্রেস.

শ্রমিকদের অধিকার রক্ষায় কোটা সংস্কার আন্দোলনকারীরা গড়ে তুলেছেন ‘শ্রমিক অধিকার পরিষদ’। সেই ব্যানারে আজ পাঁচদফা দাবিতে মানববন্ধন করেছে তারা। শুক্রবার সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

তাদের ৫ দফা দাবিগুলো হলো: কল-কারখানাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে শ্রমিক ছাঁটাই বন্ধ করতে হবে, দ্রুত সময়ের মধ্যে বকেয়া বেতন পরিশোধ করতে হবে, করোনায় আক্রান্ত শ্রমিকদের চিকিৎসা খরচসহ সকল ধরণের ক্ষতিপূরণ দিতে হবে, শ্রমিকদের জন্য স্বাস্থ্য বীমা চালু করতে হবে, কর্মক্ষেত্রে স্বাস্থ্য সুরক্ষাসহ নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

মানববন্ধনে ডাকসু ভিপি নরুল হক নুর বলেন, করোনার এই মহামারীতে শ্রমিক ছাটাই বন্ধ করতে হবে। দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলো এই শ্রমিকদের ট্যাক্সের টাকায় চলে। সরকারি চাকুরীজীবীদের বেতন এদের ট্যাক্সের টাকায় চলে। তাদের পরিশ্রম এর দ্বারাই দেশের অর্থনীতির চাকা সচল হয়। অথচ এই করোনার বিশ্বমহামারীর দূর্যোগে তাদের ছাটাই করা হচ্ছে, তা বন্ধ করতে হবে তিনি বলেন, অধিকাংশ শ্রমিকদের বেতন বাকি রাখা হইছে। সরকার যে প্রণোদনা দিলো এই টাকা গুলো গেল কই অনতিবিলম্বে তাদের বকেয়া টাকা পরিশোধ করতে হবে।

নরুল হক নুর বলেন, শ্রমিকদের শ্রমের টাকার উপর ভর করে আপনারা সিঙ্গাপুর, লন্ডন, কানাডা গিয়ে চিকিৎসা নিবেন আর শ্রমিকদের দেশেই চিকিৎসার খরচ দিবেন না। তা এই ছাত্র জনতা মেনে নিবে না। এরা ব্যাংকে টাকা জমায় না। এরা দিন এনে দিন চলতো। এই বিপর্যয়ে তাদের চিকিৎসা সহ সকল ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানাই। তাদের জন্য স্বাস্থ্য বীমা চালু করতে হবে।

ডাকসু ভিপি বলেন, করোনা পরিস্থিতিতে শ্রমিকরা আর্থিক সংকটে আছেন। তাঁদের পরিবার-পরিজন নিয়ে জীবন ধারণ করা কঠিন হয়ে পড়েছে। অবিলম্বে তাঁরা বকেয়া বেতন পরিশোধের দাবি জানাই। এই সসয় আরও বক্তব্য রাখেন শ্রমিক অধিকার পরিষদের আহবায়ক আব্দুর রহমান, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহ্বাক ফারুক হাসান, শাকিলউজ্জামান প্রমুখ।

 

অনুগ্রহ করে নিউজটা শেয়ার করুন, নিজে পড়ুন অন্যকে ও পড়তে সাহায্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরো সংবাদ

© All rights reserved © 2019 দৈনিক সময় এক্সপ্রেস.

কারিগরি সহযোগিতায় দৈনিক সময় এক্সপ্রেস.